রো’হিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের অবিলম্বে বন্ধ করে তাদের মিয়ানমারে প্রত্যাবর্তনের বি’ষয়ে মিয়ানমারের ও’পর আন্তর্জাতিক চা’প বৃ’দ্ধি করার জন্য কূটনৈতিক উদ্যোগ বৃ’দ্ধি করতে স’রকারের প্রতি আহ্বান জানিয়েছে বিএনপি।

দলের মহাস’চিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার (৬ ডিসেম্বর) এ আহ্বান জানানো হয়। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়,

বিএনপির ভারপ্রা’প্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে শনিবার (৫ ডিসেম্বর) বিকেলে এ সি’দ্ধান্ত নেয়া হয় হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘ এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর আপত্তির মুখে রো’হিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের সি’দ্ধান্ত এবং তা বাস্তবায়নের প্রক্রিয়া আত্মহননের প্রক্রিয়া। এতে রো’হিঙ্গা শ’রণার্থীদের সম্মান ও নিরাপত্তার সাথে প্রত্যাবর্তনের দাবি দু’র্বল হবে।

বর্তমান আওয়ামী লীগ স’রকার রো’হিঙ্গা ইস্যুতে ব্যর্থ হয়েছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, “রো’হিঙ্গা প্রত্যাবর্তনের বি’ষয়ে স’রকার তাদের আন্তরিকতা ও সদিচ্ছা প্রমাণে ব্যর্থ হয়েছে. দীর্ঘদিনেও এই সমস্যাটি কার্যকারিভাবে আন্তর্জাতিকীকরণ করতে স’রকার চ’রমভাবে ব্যর্থ হয়েছে। ফলশ্রুতিতে প্রত্যাবর্তন প্রক্রিয়া শুধু বিলম্বিত নয়-অনিশ্চিতও হয়ে পড়েছে।”

এছাড়া বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, স্থায়ী কমিটির সভায় আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস এবং ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস যথাযোগ্য মর্যাদার সাথে পালন করার সি’দ্ধান্ত গৃহীত হয়।

তবে বৈশ্বিক ম’হামা’রি কোভিড-১৯ ক’রোনা ভাই’রাসের দ্বিতীয় দফায় আরও মা’রাত্মক রূপে সং’ক্র’মণের ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী জনসমাবেশ পরিহার করার সি’দ্ধান্ত নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here