পুরো বিশ্বকে গ্রাস করে লাখ লাখ মানুষের জীবন কেড়ে নিচ্ছে চীনে জ’ন্ম নেয়া প্রা’ণঘা’তী ভাই’রাস ক’রোনা বা কোভিড-১৯। কোনো প্র’তিষেধ’ক না থাকায় এই ভাই’রাসের বি’রুদ্ধে অ’সহায় আত্মসমর্পণ করছে বিশ্ববাসী। তবে ইতালির এক প্রথম সারির গবেষক করেছেন এক চাঞ্চল্যকর দাবি।

তিনি দাবি করেছেন, ক’রোনাভা’ইরাসে পৃথিবী থেকে নির্মূ’ল করতে আর লাগবে না প্র’তিষেধ’ক। কারণ, এবার নিজে থেকেই সম্পূর্ণ নির্মূ’ল হয়ে যাবে এই ম’রণঘা’তী ভাই’রাস!

ইতালির সান মার্টিনো জেনারেল হাসপাতালের সংক্রামক রো’গের প্রধান গবেষক অধ্যাপক মাত্তিও বাসেত্তি বলেন, শ’ক্তি হা’রিয়ে ক্রমশ দু’র্বল হচ্ছে ক’রোনাভা’ইরাসে।

শুধু তাই নয়, কোনও রকম প্র’তিষেধ’ক ছাড়াই এই ভাই’রাস সম্পূর্ণ নির্মূ’ল হয়ে যাবে। তিনি আরো জানান, ক’রোনা রো’গীরাও এখন আগের তুলনায় অনেকটাই দ্রু’ত সেরে উঠছেন অধিকাংশ ক্ষেত্রেই।

বাসেত্তি দাবি করেন, ম’হামা’রি শুরুর দিকে ক’রোনা সং’ক্র’মণের আগ্রাসন যতটা লক্ষ করা গেছে, এখন সে তুলনায় ভাই’রাসের তেজ অনেকটাই কমে এসেছে। তার মতে, এই ভাই’রাসের সাম্প্রতিক জিনগত পরিবর্তনই হয়তো কারণ।

জিনগত পরিবর্তনের ফলে এই ভাই’রাসের আগ্রাসন বা প্রা’ণঘা’তী ক্ষ’মতা এখন হ্রাস পেয়েছে। কিন্তু মাত্তিও বাসেত্তির যুক্তি মেনে নিতে নারাজ বিশ্বের একাধিক দেশের বিজ্ঞানীরা।

তাদের যুক্তি, ইতালির ওই গবেষকের দাবির সপক্ষে তেমন কোনো ত’থ্যই তিনি পেশ করতে পারেননি। উন্নত চিকিৎসার কারণে বা সামাজিক দূরত্বের ফলেই হয়তো মানুষ এখন আগের মতো ক’রোনায় আ’ক্রান্ত হচ্ছেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here