চীন উৎপত্তি হওয়া প্রা’ণঘা’তী ম’হামা’রি ক’রোনা ভাই’রাসের হাত থেকে বাঁচতে ভ্যাকসিন বা ও’ষুধ তৈরিতে প্রা’ণপণ চেষ্টা করে যাচ্ছেন উন্নত দেশগুলোর বিজ্ঞানীরা।

এদিকে চীনা দূ’তাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান জানিয়েছে, ক’রোনাভা’ইরাসে প্রতিরোধের জন্য সফলভাবে কোনো ভ্যাকসিন তৈরি করতে পারলে যাবতীয় বাংলাদেশকে অগ্রাধিকার দিবে চীন। গতকাল রোববার (২১ জুন) ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান এ আশ্বাস দেন।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ আমাদের গুরুত্বপূর্ণ বন্ধু এবং এক্ষেত্রে বাংলাদেশ অবশ্যই অগ্রাধিকার পাবে।’ এছাড়া, ক’রোনাভা’ইরাসে পরিস্থিতি মো’কাবিলায় বাংলাদেশ ও চীন নিবিড়ভাবে কাজ করছে বলেও জানান তিনি। ক’রোনাভা’ইরাসেের ভ্যাকসিন তৈরির জন্য চীনের ৫টি সংস্থা কাজ করছে।

বাংলাদেশকে ভ্যাকসিনের ক্ষেত্রে অগ্রাধিকার দেয়াকে চীনের সাথে কূটনীতির ফসল বলেও মনে করছেন তিনি। ক’রোনা সং’ক্র’মণের শুরু থেকেই বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে চীন। গত ৮ জুন ২ সপ্তাহের জন্য বাংলাদেশে আসে চীনের ১০ সদস্যের বিশেষজ্ঞ দল।

নিজেদের অ’ভিজ্ঞতা থেকে বাংলাদেশকে পরামর্শ এবং উত্তরণের উপায় নিয়ে কাজ করে তারা। এর মধ্যে চীনের পক্ষ থেকে এ ত’থ্য জানানো হয়েছে। সফরের শেষ দিনে কূটনীতিক বিটের রিপোর্টারদের সাথে ক’রোনা ভাই’রাস পরিস্থিতি নিয়ে পর্যবেক্ষণ নিয়ে গবেষক দলটি বলেন, বাংলাদেশের এখনো অনেক কিছুতে উন্নতি করতে হবে।

সং’ক্র’মণের চূড়ান্ত অবস্থা এখনো আসেনি। এটা রোধ করতে হলে ভাই’রাস ছড়িয়ে পড়ার পথটা আগে কাটতে হবে। সেটা সম্ভব হয়নি। কখন চূড়ান্ত সং’ক্র’মণ হবে, সেটা বলা কঠিন। পরিস্থিতি নিয়ে আরও বিস্তারিত গবে’ষণা করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here