বর্তমানে মে’য়েদের বিয়ের ন্যূনতম ব’য়স ১৮ বছর। আর এবার মে’য়েদের বিয়ের ন্যূনতম ব’য়স ঠিক কত হওয়া উচিত, সেই বি’ষয়ে কেন্দ্র শীঘ্রই সি’দ্ধান্ত ঘোষণা করবে, এমনটাই ইঙ্গিত দিলেন নরেন্দ্র মোদী। শুক্রবার এক ভিডিয়ো-অনুষ্ঠানে মে’য়েদের বিয়ের ব’য়সের প্রস’ঙ্গ টেনে আনলেন প্রধানমন্ত্রী।

মোদী এদিন বলেছেন, “মে’য়েদের বিয়ের ঠিক ব’য়স কত হওয়া উচিত, তা নিয়ে জরুরি আলোচনা চলছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সচেতন ম’হিলারা আমাকে চিঠি পাঠান। চিঠিতে লেখেন, দ্রু’ত এ বি’ষয়ে কিভাবে সি’দ্ধান্ত নিতে হবে। এর সাথে প্রশ্ন করেন, কমিটির রিপোর্ট এখনও আসেনি কেন? আমি তাঁদের সকলকে আশ্বস্ত করতে চাই, রিপোর্ট এলেই খুব তাড়াতাড়ি স’রকার ওই ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করবে।”

মে’য়েদের বিয়ের ব’য়স কত হওয়া উচিত, এই প্রস’ঙ্গে না’রী ও শি’শুকল্যাণমন্ত্রী স্মৃ’তি ইরানি জানিয়েছিলেন, মে’য়েদের বিয়ের ব’য়স কত হওয়া উচিত, তা পর্যালোচনার জন্য একটি টাস্ক ফোর্স তৈরি করেছে কেন্দ্রীয় স’রকার। এর মধ্যে থাকবে বিয়ে এবং মাতৃত্বের মধ্যে সময়ের গড় ব্যবধান, কারণ এই দুটি বি’ষয়ের মধ্যে যুক্ত আছে স্বা’স্থ্য ও পুষ্টির যোগ, জ’ন্মের সময়ে শি’শু ও মায়ের মৃ’ত্যুর হার, স’ন্তানধারণ ক্ষ’মতা এইসব কিছু বিচার বিবেচনা করে রিপোর্ট পেশ করবে কমিটি। মোদী এদিন নানা বি’ষয় তুলে ধরলেও মে’য়েদের নিরাপত্তার মতো বি’ষয়টি নিয়েই চুপ থেকেছেন তিনি।

আরও পড়ুন= বৃহ’স্পতিবার কু’য়েতের আ’দালতে তো’লা হবে এমপি পা’পলুকে

অর্থ ও মানবপা’চারের অ’ভিযোগে বর্তমানে কুয়েতের কা’রাগারে আ’টক আছেন লক্ষ্মীপুর-২ আসনের সং’সদ সদস্য শহিদ ইসলাম পাপুল। কুয়েতে শুনানির জন্য তাকে বৃহস্পতিবার (২২ অক্টোবর) আ’দালতে তোলা হবে বলে কুয়েতের স্থানীয় গণমাধ্যম আল-আনবারের খবরে বলা হয়েছে। খবরে বলা হয়েছে, শুনানির জন্য এর আগে অক্টোবরের শুরুতে পাপুলকে আ’দালতে তোলার কথা থাকলেও কুয়েতি আমিরের মৃ’ত্যুতে তা পিছিয়ে যায়। লক্ষ্মীপুর-২ আসনের সং’সদ সদস্য পাপুলকে গত ৬ জুন রাতে কুয়েতের মুশরিফ এলাকা থেকে গ্রে’প্তার করা হয়। মা’রাফি কুয়েতিয়া কম্পানির অন্যতম মালিক পাপুলের সেখানে বসবাসের অনুমতি রয়েছে।

পা’চারের শি’কার পাঁচ বাংলাদেশির অ’ভিযোগের ভিত্তিতে পাপুলের বি’রুদ্ধে মানবপা’চার, অর্থপা’চার ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্মীদের শোষণের অ’ভিযোগ এনেছে কুয়েতি প্রসিকিউশন। গ্রে’প্তারের পর ১৭ দিন রি’মান্ডে নিয়ে জি’জ্ঞাসাবাদ শেষে কুয়েতের কেন্দ্রীয় কা’রাগারে পাঠানো হয়েছিল এমপি পাপুলকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here