স’রকারের বি’রুদ্ধে ষ’ড়যন্ত্র এবং ধ”র্ষ’ণের মতো সামাজিক ব্যাধি বন্ধে মাঠে নামছে আওয়ামী লীগ। সারাদেশে শান্তিপূর্ণ সমাবেশের মাধ্যমে জনজীবনে শান্তি ও নিরাপত্তার আহ্বান জানাবে দেশের বৃহত্তম রাজনৈতিক দলটি।

খুব শীঘ্রই এব্যাপারে আনুষ্ঠানিক কর্মসূচী ঘোষনা করা হবে বলে আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। আওয়ামী লীগের একজন শীর্ষস্থানীয় নেতা বলেছেন, ‘খুব শীঘ্রই কর্মসূচী ঘোষণা করতে যাচ্ছে আওয়ামী লীগ।’

তিনি বলেন ‘এই কর্মসূচীর দুটি দিক রয়েছে প্রথমত: যে যে ধ”র্ষ’ণের ‘সত্য’ ঘ’টনা গুলো ঘটেছে, আমরা তার নি’ন্দা জানাই। এসব ঘ’টনার যেন দ্রু’ত এবং নিরপেক্ষ বিচার হয় সেজন্য আমরা কথা বলবো। আমরা নি’র্যা’তিতদের পাশে দাঁড়াবো।

তাদের আইনী এবং সামাজিক সহায়তার বি’ষয়টি নিশ্চিত করা হবে।’ আওয়ামী লীগের একজন কেন্দ্রীয় নেতা বলেছেন, ‘ইতিমধ্যে সিলেট এবং বেগমগঞ্জে আওয়ামী লীগের নেতা কর্মীরা নি’র্যাতিত পরিবারের পাশে দাঁড়িয়েছে।

আওয়ামী লীগের আইনজীবীরাই নি’র্যাতিতদের আইনী সহায়তা দিচ্ছে।’ আওয়ামী লীগের প্রেসিডিয়ামের একজন সদস্য বলেছেন ‘ধ”র্ষ’ণের বি’রুদ্ধে সামাজিক আন্দোলনে আওয়ামী লীগ সব সময় ছিলো, এখনও আছে। কিন্তু এই ঘ’টনাকে নিয়ে যারা ষ’ড়যন্ত্র করছে, ধ”র্ষ’ণের ঘ’টনা নিয়ে যারা নোং’রা রাজনীতি করতে চাইছে, জনগণের সামনে তাদেরও মুখোশ উন্মোচন করা হবে।’

আওয়ামী লীগের একাধিক নেতা বলেছেন ‘আগামী ১৫ ও ১৬ অক্টোবর বেগমগঞ্জে যে লংমার্চের কর্মসূচী ঘো”ষ’ণা করা হয়েছে, তা দুরভিসন্ধি মূ’লক। এটা একটা অরাজক পরিবেশ সৃষ্টি তৈরী প্রচেষ্টা। এই কর্মসূচী আওয়ামী লীগ মেনে নেবে না।’ জানা গেছে, ধ”র্ষ’ণের বি’রুদ্ধে আন্দোলনের পাশাপাশি আওয়ামী লীগ, বিএনপি-জামাতের ষ’ড়যন্ত্রের বি’রুদ্ধেও রাজপথে কাজ করবে।

সংশ্লিষ্ট সূত্র গুলো বলছে, দেশের বিভিন্ন এলাকায় দলের কেন্দ্রীয় নেতারা সাংগঠনিক সফর করবেন। স্বা’স্থ্য বিধি মেনে ঢাকাসহ বিভিন্ন স্থানে কর্মসূচী পালন করা হবে। আওয়ামী লীগের একজন নেতা বলেছে ‘শাহবাগে আন্দোলনের নামে যে জননিরাপত্তার হু”মকি সৃষ্টি হচ্ছে, সেটা দেখবে স’রকার এবং আইন প্রয়োগকারী সংস্থা। কিন্তু এর রাজনৈতিক মোকাবেলা করবে আওয়ামী লীগ।

ইতিমধ্যে আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের নেতা কর্মীদের সতর্ক থাকতে বলা হয়েছে। ছাত্রলীগ কিছু কিছু কর্মসূচী নিচ্ছে। তবে খুব শীঘ্রই পূর্ণাঙ্গ কর্মসূচী নিয়ে ছাত্রলীগ আসছে। আওয়ামী লীগের অন্যান্য অ’ঙ্গ ও সহযোগী সংগঠন গুলোও খুব শীঘ্রই কর্মসূচী নিয়ে মাঠে নামছে বলে জানা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here