ক’রোনাভা’ইরাসে (কোভিড-১৯) সং’ক্র’মণের মাত্রা অনুসারে স’রকার ঘোষিত রেড জোনগুলোতে টহলে নামছে সে’নাবা’হিনী। মঙ্গলবার (১৬ জুন) এক জরুরি বিজ্ঞপ্তিতে এ ত’থ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রেড জোনগুলোতে স’রকারি নির্দেশাবলি যথাযথভাবে পালনের উদ্দেশে সে’নাটহল জো’রদার করা হচ্ছে।

ক’রোনাভা’ইরাসে (কোভিড-১৯) সং’ক্র’মণের মাত্রার ও’পর ভিত্তি করে ঢাকাসহ সারাদেশকে রেড, ইয়েলো ও গ্রিন জোনে ভাগ করে এ বি’ষয়ে কর্মপন্থা গ্রহণের উদ্যোগ বাস্তবায়ন করতে যাচ্ছে স’রকার। এ লক্ষে প্রাথমিকভাবে রাজধানীর পূর্ব রাজাবাজারকে লকডাউন ঘোষণা করা হয়।

এদিকে ক’রোনা মো’কাবিলায় রাতে চলাচলের ক্ষেত্রে নি’ষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে স’রকার। মঙ্গলবার (১৬ জুন) থেকে ৩০ জুন পর্যন্ত নি’ষেধাজ্ঞাকালে রাত ৮টার পর বাড়ির বাইরে যাওয়া যাবে না।

এছাড়া ক’রোনাভা’ইরাসেের সং’ক্র’মণ পরিস্থিতিতে ১৬ জুন থেকে ৩০ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট, শপিংমলগুলো চালু থাকবে। তবে তা অবশ্যই বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে। সোমবার (১৫ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এসব নির্দেশনা জারি করা হয়েছে।

মার্চ মাসের শুরুতে দেশে ক’রোনাভা’ইরাসেে আ’ক্রান্ত রো’গী প্রথম ধরা পড়ে। পরিস্থিতি ক্রম অবনতির দিকে যেতে থাকলে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে স’রকার। এরপর দফায় দফায় ছুটি বাড়তে থাকে।

সর্বশেষ ঘোষণা অনুযায়ী গত ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ছিল। ৬৬ দিনের ছুটি শেষে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস খুলে দেয়া হয়, চালু করা হয় গণপরিবহন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here