১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হ’ত্যার পর দেশের স্বাধীনতা ও ভাষা আন্দোলনের ইতিহাস বিকৃতির চেষ্টা করা হয়েছিল। কিন্তু তাঁর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ প্রকাশের পর তা কিছুটা হলেও রক্ষা পেয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার সকালে স’চিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকের শুরুতে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন। এ সময় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের ব্রেইল সংস্করণের মোড়ক উন্মোচন করেন তিনি। সমাজকল্যাণ ম’ন্ত্রণালয়ের উদ্যোগে অন্ধ মানুষজনের পড়ার সুবিধার্থে ছয় খণ্ডে বইটি প্রকাশ করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে বাঙালির স্বাধীনতা আন্দোলনের ইতিহাস আছে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ে। এ বই প্রকাশের মধ্য দিয়ে মুক্তিযু’দ্ধের ইতিহাস বিকৃত করার হাত থেকে কিছুটা মুক্তি পেয়েছে জাতি। দেশে ফিরে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে তাঁর লেখাগুলো খুঁজে পাওয়া যায়নি বলে আক্ষেপ প্রকাশ করেন তিনি।

এ সময় প্রধানমন্ত্রী আরো বলেন, ‘২০০১ সালে খালেদা জিয়া বঙ্গবন্ধুর চেয়ার সরিয়ে দেয় ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। তারপরও আমি সব লেখা খুঁজে অনেক চেষ্টা করে একত্রিত করি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here