ধ’র্ষণের সংজ্ঞা সংশোধ’ন ও সর্বোচ্চ শা’স্তি মৃ’ত্যুদ’ণ্ড চেয়ে স’রকারকে লিগ্যাল নোটিশ দিয়েছেন ছাত্রলীগের আইন সম্পাদক মোহাম্ম’দ ফুয়াদ হোসেন। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এ বি’ষয়ে পদক্ষেপ না নিলে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে নোটিশে।

তারপক্ষে মঙ্গলবার (০৬ অক্টোবর) মন্ত্রিপরিষদ স’চিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য স’চিব, আইন ম’ন্ত্রণালয়ের দুই স’চিব এবং ম’হিলা ও শি’শু বি’ষয়ক ম’ন্ত্রণালয়ের স’চিব বরাবর এ নোটিশ পাঠান আইনজীবী রাশিদা চৌধুরী।

জানা গেছে, ধ’র্ষণের ঘ’টনা ভ’য়াবহভাবে বাড়ার পরিপ্রেক্ষিতে স’রকারকে না’রী ও শি’শু মন্ত্রণালয়ের অধীনে ধ’র্ষণ নিবারণ প্রতিরোধ, ভি’কটিম’দের পুনর্বাসনে উচ্চক্ষ’মতা বিশিষ্ট একটি স্পেশাল কমিটি গঠন এবং ধ’র্ষণের অ’পরাধে দ্রু’তবিচার ও ধ’র্ষণের সর্বোচ্চ শা’স্তি মৃ’ত্যুদ’ণ্ড আরোপ করে নতুন আ’দালত গঠনের জন্য এ নোটিশ পাঠানো হয়েছে।

আরও পড়ুন= ধ’র্ষণের শা’স্তি হোক ইসলামী আইনে : গোলাম রাব্বানী

ছাত্রলীগ সমর্থিত সম্মি’লিত শিক্ষার্থী সং’সদের সাধারণ সম্পাদক (জিএস) প্রার্থী গোলাম রাব্বানী।
চলমান ধ’র্ষণবি’রোধী প্র’তিবাদে শামিল হয়ে ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সেক্রেটারী ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সং’সদ ডাকসুর জিএস গোলাম রাব্বানী লিখেছেন –

স’ন্দে’হাতীতভাবে প্রমাণিত দু’র্নীতিবাজ ও ধ’র্ষকের শা’স্তি ইসলামী অনুশাসন মোতাবেক হলে এহেন অ’পরাধ দ’মনে কার্যকর ভূমিকা রাখবে। মহানবী (সা.) বলেছেন, ‘আমার মে’য়ে ফাতেমা চু’রি করলেও আমি তার হাত কে’টে দেব।’

আর ধ’র্ষকের শা’স্তি হোক, প্রকাশ্যে পাথর নি’ক্ষেপ করে, ফায়ারিং স্কোয়াডে গু’লি করে বা ফাঁ’সিতে ঝু’লিয়ে মৃ’ত্যুদন্ড!

গোলাম রাব্বানীর ভেরিফায়েড ফেসবুক পেজে আজ তিনি এসব লিখেন –

তিনি আরও লেখেন – লাগামহীন দু’র্নীতি ও ধ’র্ষণ প্রতিনিয়ত চোখে আ’ঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে, বিদ্যমান আইন ও এর দু’র্বল প্রয়োগনীতি এই দুটি মা’রাত্মক অ’পরাধ দ’মনে কার্যকর ভূমিকা রাখতে পারছে না!

দু’র্নীতির মাধ্যমে জনগণের ভ্যাট-ট্যাক্সের অর্থ আ’ত্মসাত, রাষ্ট্র বি’রোধী ও ধ’র্ষণকে মানবতা বি’রোধী অ’পরাধ বিবেচনা পূর্বক সর্বোচ্চ শা’স্তির বিধান রেখে ক’ঠোর আইন প্রণয়ন ও এর কার্যকারিতা নিশ্চিত করতে না পারলে, বর্তমান স’রকারের সকল ইতিবাচক কাজ ও গৌরবান্বিত সাফল্যে এ বি’ষফোঁড়া দুটো ‘এক মন দু’ধে কয়েক ফোটা গো-মূ’ত্র’ এর ন্যায় সকল অর্জন ম্লান করে দেবে।

স’ন্দে’হাতীতভাবে প্রমাণিত দু’র্নীতিবাজ ও ধ’র্ষকের শা’স্তি ইসলামী অনুশাসন মোতাবেক হলে এহেন অ’পরাধ দ’মনে কার্যকর ভূমিকা রাখবে।

মহানবী (সা.) বলেছেন, ‘আমার মে’য়ে ফাতেমা চু’রি করলেও আমি তার হাত কে’টে দেব।’

আর ধ’র্ষকের শা’স্তি হোক, প্রকাশ্যে পাথর নি’ক্ষেপ করে, ফায়ারিং স্কোয়াডে গু’লি করে বা ফাঁ’সিতে ঝু’লিয়ে মৃ’ত্যুদন্ড!

আরও সংবাদ

ধ’র্ষণের দায় এড়াতে পারে না স’রকার: কাদের

ধ’র্ষণের দায় এড়াতে পারে না স’রকার: কাদের
ধ’র্ষণের ঘ’টনায় স’রকার দায় এড়াতে পারে না বলেই প্রতিটি ঘ’টনার বিচার নিশ্চিত করা হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার (৫ অক্টোবর) দুপুরে স’চিবালয়ে সমসাময়িক বি’ষয় নিয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। ধ’র্ষণের এ ইস্যু নিয়ে রাজনীতি না করে সবাইকে না’রীর প্রতি সহিং’সতা রুখতে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান ওবায়দুল কাদের।

ধ’র্ষণের প্রতিটি ঘ’টনাতেই স’রকার ব্যবস্থা নিচ্ছে বলে মন্তব্য করে মন্ত্রী বলেন, ধ’র্ষণের ঘ’টনায় স’রকার অ’পরাধীদের শা’স্তি দিচ্ছে। তবে এ ধরনের অ’পরাধের বি’রুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়তে হবে। এ ধরনের ইস্যু নিয়ে সবাই ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তুলতে হবে। আমি সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছি।

ওবায়দুল কাদের বলেন, স’রকার ক্ষ’মতায়, কি করে দায় এড়াবে? এসব ব্যাপারকে স’রকার প্রশ্রয়ও দিচ্ছে না। প্রত্যেকটি ব্যাপারে স’রকার ব্যবস্থা নিচ্ছে। দলীয় পরিচয়ের কেউ থাকলেও তাকে আইনের আওতায় আনতে হবে। এটা শুধু মুখে না, বাস্তবেও কার্যকর করা হচ্ছে।
এদিকে ধ’র্ষকদের বিচারের ইস্যু নিয়ে আরেক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, দুই দিনেই কি বিচার হবে?

এ সময় ফেনীর মাদরাসা ছাত্রী নুসরাতের ঘ’টনার শা’স্তির কথা মনে করিয়ে দিয়ে ওবায়দুল কাদের বলেন, সব অ’পরাধীরই শা’স্তি হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here