ক’রোনাভা’ইরাসেের সং’ক্র’মণ ঠে’কাতে ক’রোনা প্রতিরোধে গঠিত জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি কর্তৃক ঘোষিত রেড ও ইয়েলো জোনে সাধারণ ছুটি ঘোষণা করে জারি করা প্রজ্ঞাপন সংশোধ’ন করেছে স’রকার।

সংশোধিত প্রজ্ঞাপনে বলা হয়েছে ক’রোনা সং’ক্র’মণ ঠে’কাতে শুধুমাত্র রেড জোনেই সাধারণ ছুটি থাকবে। এর বাইরে ইয়েলো এবং গ্রিন জোনে সীমিত পরিসরে অফিস আ’দালত ব্যবসা প্রতিষ্ঠান চলবে। মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা সংশোধিত আদেশে এসব ত’থ্য জানা গেছে।

আদেশে আরও বলা হয়েছে আগের শর্তেই স’রকারের দেওয়া স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন ও স’রকারি- বেস’রকারি অফিস চলবে।

তবে ক’রোনা ভাই’রাসজনিত রো’গ কভিড-১৯ এর বিস্তার রোধকল্পে শর্তসাপেক্ষে সার্বিক কার্যাবলী/চলাচলে নি’ষেধাজ্ঞার মেয়াদ ১৬ জুন থেকে ৩০ জুন পর্যন্ত বাড়ানোর সি’দ্ধান্ত নিয়েছে স’রকার। সাপ্তাহিক ছুটি এ নি’ষেধাজ্ঞার আওতায় থাকবে।

সোমবার (১৫ জুন) মন্ত্রিপরিষদ বিভাগের উপস’চিব মো. ছাইফুল ইসলাম স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, স্বাস্থ্য অধিদফতর কর্তৃক প্রণীত (Bangladesh risk zone-based covid-19 containment implementation startegy/guide)

গাইডলাইন অনুসরণ করে সং’ক্র’মণের ভিত্তিতে সংক্রামক রো’গ (প্রতিরোধ নিয়’ন্ত্রণ ও নির্মূল) আইন-২০১৮ অনুযায়ী কর্তৃপক্ষ লাল অঞ্চল, হলুদ অঞ্চল ও সবুজ অঞ্চল হিসেবে ভাগ করে জে’লা/উপজে’লা/এলকা/বাড়ি/মহল্লাভিত্তিক জন চলাচল/জীবনযাত্রা ক’ঠোরভাবে নিয়’ন্ত্রণ করতে পারবে।

আদেশে আরও বলা হয়, সিটি করপোরেশন এলাকায় অঞ্চলভিত্তিক নিয়’ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন করার সার্বিক দায়িত্ব থাকবে সিটি করপোরেশনের।

এর বাইরে জে’লা প্রশাসন সার্বিক সমন্বয় করবে। স্থানীয় স’রকার প্রতিষ্ঠান জে’লা উপজে’লা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, আইনশৃঙ্খলা বাহিনীসহ অন্যান্য সংশ্লিষ্ট দফতর সমন্বিতভাবে এ কার্যক্রম বাস্তবায়ন করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here