মু’সলমানদের পবিত্র ওমরাহ পালনের জন্য মাত্র তিন ঘণ্টা সময় বেঁ’ধে দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। ম’হামা’রি ক’রোনার কারণে বেশ কিছু দিন বন্ধ থাকার পর সীমিত পরিসরে আবারো খুলে দেয়ার সি’দ্ধান্ত নেয় সৌদি আরব। তবে ক’রোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক না হওয়ায় আগের মত অবাধ বিচরণের সুযোগ আর থাকছ না।

জানা গেছে, আগামী ৪ অক্টোবর থেকে আ’গ্রহী মুসল্লিরা ওমরাহ পালন করতে পারবেন। তবে শুরুতে তিন ধাপে পর্যায়ক্রমে মুসল্লিদের এ সুযোগ দেয়া হবে। প্রথম ধাপে কেবল সৌদিতে অবস্থানরত ব্যক্তিই এ সুযোগ পাবেন। বিশেষ একটি অ্যাপের সাহায্যে ওমরাহ আদা’য়ের পুরো কার্যক্রম পর্যবেক্ষণ করা হবে।

প্রথম স্তরে প্রতিদিন ছয় হাজার লোক ছয় ধাপে ভিন্ন ভিন্ন সময়ে ওমরাহ আদায় করতে পারবেন। প্রতি এক হাজার লোক ওমরাহ আদা’য়ের জন্য তিন ঘণ্টা সময় পাবেন। প্রথম স্তরে শুধু সৌদিতে অবস্থানরত ব্যক্তিরা ওমরায় অংশগ্রহণ করতে পারবেন। সাধারণ ধারণক্ষ’মতার ৩০ ভাগ তথা ছয় হাজার লোক প্রতিদিন ওমরাহ আদা’য়ের সুযোগ পাবেন।

আগামী ১৮ অক্টোবর থেকে শুরু হবে দ্বিতীয় স্তরে ওমরাহ পালন। ধারণ ক্ষ’মতার ৭৫ ভাগ তথা ১৫ হাজার লোক ওমরাহ ও ৪০ হাজার লোক নামাজ আদায়ে অংশ নিতে পারবেন। এরপর এক নভেম্বর থেকে তৃতীয় স্তরে ২০ হাজার লোক ওমরাহ ও ৬০ হাজার লোক নামাজ আদায়ে অংশ নিতে পারবেন।

যে কারনে ১২ লাখ রুপি জরিমানা কোহলির

কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ম্যাচ হারতে হয়েছে কোহলির দলকে। ম্যাচ হারই নয় শুধু, সেই ম্যাচে জরিমানাও গুণতে হয়েছে। স্লো ওভার রেটের কারণে জরিমানা করা হয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু অধিনায়ক বিরাট কোহলিকে। কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ম্যাচে বোলিং শেষ করতে দেরি হবার কারণে ১২ লাখ রুপি জরিমানা করা হয়েছে তাকে।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) টসে জিতে বোলিংয়ের সি’দ্ধান্ত নিয়েছিলেন কোহলি। নির্ধারিত সময়ের চেয়ে দেরি করে ইনিংস শেষ করায় জরিমানার গুণতে হতে হচ্ছে কোহলিকে।

কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষের সেই ম্যাচ’টির প্রথম ইনিংস শেষ করতে প্রায় দুই ঘণ্টা লাগিয়েছিলেন কোহলি। যার ফলে আইসিসির কোড অব কন্ডাক্ট ভঙ্গ করেছেন তিনি। আর এ কারণেই দো’ষী সাব্যস্ত হন কোহলি।

তবে নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় নেয়া এটিই প্রথম নয়। এর আগেও আইপিএলে অনেক ম্যাচই নির্ধারিত সময় অনেক বেশি লাগছে। দুবাইয়ের আবহাওয়া এর অন্যতম কারণ হিসেবে ধরা হচ্ছে।

তবে কোহলির জরিমানা গোনার ম্যাচে বড় হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছিল ব্যাঙ্গালুরুকে। পাঞ্জাবের দেয়া ২০৭ রানের লক্ষ্য টপকাতে পারেনি তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here