ম’হামা’রী ক’রোনা ভাই’রাসের কারনে ইতোমধ্যেই বাতিল হয়ে গেছে জেএসসি সমমানের সকল পরীক্ষা। তবে শিক্ষার্থীদের মূ’ল্যায়নের ক্ষেত্রে ভিন্ন পন্থার কথাও জানিয়েছিল শিক্ষা ম’ন্ত্রণালয়। সেই মোতাবেক আজ (২৪ সেপ্টেম্বর) শিক্ষা বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে অটো পাশের কোনো সুযোগ দেয়া হবে না অষ্টম শ্রেণির শিক্ষার্থীদেরকে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক জানিয়েছেন অষ্টম শ্রেণি থেকে নবম শ্রেণিতে শিক্ষার্থীদের উত্তীর্ণ করে দেয়ার ক্ষেত্রে আগামী মার্চ পর্যন্ত টেলিভিশন ক্লাসকে প্রাধান্য দেয়া হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান কবে নাগাদ খোলা হবে সে ব্যাপারে এখনও নেই কোনো সঠিক নির্দেশনা। তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এই চেয়ারম্যান জানিয়েছেন যদি স্কুল খোলা হয় তাহলে সামনাসামনি মূ’ল্যায়নের মাধ্যমে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করে দেয়া হবে শিক্ষার্থীদেরকে। এক্ষেত্রে অটো প্রমোশনের কোনো সুযোগ নেই এমনটাও জানিয়েছেন তিনি।

জিয়াউল হকের মতে, সব শিক্ষার্থীকেই শিক্ষকরা চেনেন। প্রত্যেক শিক্ষার্থীর মেধা মূ’ল্যায়ন করেই পরের ক্লাসে উত্তীর্ণ করা হবে। তাই অষ্টম থেকে নবমে অটো প্রমোশন হবে না। যেকোনো পদ্ধতিতেই তাদের মূ’ল্যায়ন করা হবে। এছাড়া পঞ্চম ও ষষ্ঠ শ্রেণির ব্যাপারে কী সি’দ্ধান্ত নেয়া হবে তা মউশি নিবে বলেও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, ক’রোনা ভাই’রাসের কারনে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে গত মার্চ মাসের মাঝামাঝি সময় থেকেই। কবে নাগাদ শিক্ষার্থীরা আবার ক্লাসে ফিরতে পারবেন সেটার কোনো নিশ্চয়তা এখন পর্যন্ত পাওয়া যায়নি।

ক’রোনা থেকে শিক্ষার্থীদের সুরক্ষিত রাখার জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মেয়াদও বাড়ানো হয়েছে কয়েক দফায়। সর্বশেষ বর্ধিত মেয়াদ অনুযায়ী আগামী ৩ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। তবে এরপর আবারও বন্ধ বাড়বে কিনা তা এখনো জানা যায়নি।

অন্যদিকে এইচএসসি পরীক্ষা নেয়া হবে কিনা অথবা নিলে কোন পদ্ধতি অবলম্বন করে নেয়া হবে সে ব্যাপারে সি’দ্ধান্ত নিতে দেশে শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা আজকে বৈঠকে বসেছেন।

নাম মাত্র শর্তে ২০ লাখ টাকার লোন জেনেনিন পাবেন যেভাবে

ডি’বিবিএল পারসোনাল লোন যখন তখন মাত্র ১ % প্রক্রিয়াকরণ ফি সম্বলিত একটি আ’কর্ষণীয় প্যাকেজ। এটি ব্যাক্তিগত চা’হিদাগু’লি বিস্তৃত করার জন্য ব্যাক্তিগত ঋ’ণ সুবিধা প্রদান করে। তাহলে আর চিন্তা কি যখন তখন প্রয়োজন মেটাতে নিয়ে নিন সর্বোচ্চ সুবিধাযুক্ত ডি’বিবিএল পার্সোনাল ঋ’ণ।

মূ’ল বৈশিষ্ট্য: সর্বনিন্ম অর্থের পরিমাণ ৫০,০০০ টাকা, সর্বোচ্চ অর্থের পরিমাণ ২০,০০,০০০ টাকা। নূন্যতম ঋ’ণের মেয়াদ ১ বছর, সর্বোচ্চ ঋ’ণের মেয়াদ ৫ বছর, দ্রু’ত ও সহজ প্রক্রিয়া, সহনশীল মাসিক কিস্তি, লোনের পরিমান ২০ লক্ষ টাকা, অনুমোদন সময়কাল:ডাচ বাংলা ব্যাংক আপনার লোনের আবেদন করার পর আবেদন পর্যালোচনা এবং ঋ’ণ মঞ্জুর করার জন্য ১৫ থেকে ২০ দিন কর্ম’দিবস সময় নিবে।

উদ্দেশ্য: নিন্মোক্ত ব্যয় খরচ পূরণ করার জন্য: মেডিকেল, শিক্ষা, বিবাহ, ভ্রমণ, উৎসব, পেশাদারদের জন্য সরঞ্জাম এবং অফিস সেট আপ, ভোক্তাদের জন্য টেকসই লাইফস্টাইল পণ্য ক্রয়, অন্য যে কোন বৈধ উদ্দেশ্য।

নির্বাচিত হওয়ার যোগ্যতা: ব’য়স ১৮-৭০ বছর ঋ’ণের মেয়াদ বা অবসরের ব’য়স শেষ হওয়ার পূর্বে. নূন্যতম আয় প্রতিমাসে ২০,০০০ হাজার টাকা, জাতীয়তা বাংলাদেশী নাগরিক হতে হবে।

আবেদন প্রার্থীর যোগ্যতা: বেতনভোগী কর্মকর্তা, পেশাদারগণ (ডাক্তার, স্থপতি, প্রকৌশলী, চাটার্ড এ্যাবাউন্টেন্টস ইত্যাদি) ল্যান্ডলর্ড/ ল্যান্ড ল্যাডি, স্বনির্ভর ব্যাক্তি। পরিশোধের মেয়াদ: ৬০ মাস পর্যন্ত, শর্ত প্রয়োজ্য।

ফি ও চার্জ: প্রক্রিয়াকরণ ফি ১% (ম্ঞ্জুরকৃত লোনের উপর), দ্রু’ত নিষ্পত্তি ফি ২% (অপরিশোধিত লোনের উপর) স্ট্যাম্প শুল্ক ফি ১২৫০ টাকা, বিলম্বে পরিশোধ ফি: সর্বোচ্চ তিনটি কিস্তি দেরীতে পরিশোধ করা যাবে, বাকি কিস্তিগুলোর জন্য জরিমানা আরোপ করা হবে।

প্রয়োজনীয় দলিলপত্রাদি: লেটার অফ ইন্ট্রোডাকশন (চাকরীজিবীদের জন্য) বৈধ পাসপোর্ট/ ভোটার আইডি কার্ড/ড্রাইভিং লাইসেন্স এর কপি, বিজনেস কার্ড/অফিস আইডি, বেতন হিসাবের বিবরনী, টিএন্ডটি/মোবাইল ফোন/অন্যান্য ইউটিলিটি বিলের কপি, ট্যাক্স সার্টিফিকেট, সর্বশেষ ১ বছরের ব্যাংক হিসাব, ২ কপি পাসপোর্ট সাইজের ছবি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here