মূ’ল্যায়নের ক্ষেত্রে মার্চ ১৫ পর্যন্ত ক্লাস, সং’সদ টিভির ক্লাস ও অনলাইনের ক্লাসকে প্রাধান্য দেয়া হবে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চেয়ারম্যান মু. জিয়াউল হক।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) জাতীয় শিক্ষা বোর্ড থেকে এ কথা জানিয়েছেন তিনি।

তবে স্কুল খোলার মতো অবস্থা হলে সামনাসামনি মূ’ল্যায়নের মাধ্যমে অন্য ক্লাসে উত্তীর্ণ করা হবে। এক্ষেত্রে অটো প্রমোশন বলতে কিছু নেই। শিক্ষার্থীদের সব শিক্ষকই চিনেন। প্রত্যেক শিক্ষার্থীর মেধা মূ’ল্যায়ন করেই অন্য ক্লাসে উত্তীর্ণ করবেন।

অষ্টম থেকে নবমে অটো প্রমোশন হবে না, যে কোনো পদ্ধতিতেই মূ’ল্যায়ন হবে। এছাড়া পঞ্চম ও ষষ্ঠ শ্রেণীর বি’ষয়ে মাউশি থেকে সি’দ্ধান্ত জানানো হবে।

এইচএসসি পরীক্ষা’র রেজাল্ট হবে ভিন্ন উপায়ে

এইচএসসি পরীক্ষার বি’ষয়ে ৩টি প্রস্তাব তৈরি করার কথা শোনা যাচ্ছে। এগুলো হচ্ছে- স্বা’স্থ্যবিধি মেনে মৌলিক বি’ষয়গুলোর ও’পর স্বল্প পরিসরে পরীক্ষা নেওয়া হবে। যদি সেটাও সম্ভব না হয় তবে,

শিক্ষার্থীর জেএসসি-এসএসসি এবং কলেজে ১ম ও ২য় বর্ষের মূ’ল্যায়নের ও’পর ফল (গ্রেড) ঘোষণা দেওয়া যেতে পারে। কিংবা আগামী মার্চ মাস পর্যন্ত এই পরীক্ষার জন্য অপেক্ষার প্রস্তাবও তৈরি করা হচ্ছে।

কিন্তু, এইচএসসি ও সমমান পরীক্ষার বি’ষয়ে সি’দ্ধান্ত নিতে আগামী বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) অনলাইনে বৈঠকে বসবে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড।

উক্ত সভায় উপস্থিত থাকবেন সব শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা। গতকাল মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) ঢাকা বোর্ড থেকে এ ত’থ্য জানানো হয়েছে।

এ বি’ষয়ে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম বলেন,

নভেল ক’রোনা ভাই’রাস (কো’ভিড-১৯) পরিস্থিতির মধ্যে স্বা’স্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করেছি। শিক্ষা ম’ন্ত্রণালয় নির্দেশনা দিলে পরীক্ষা শুরু করবো।

তিনি আরও বলেন , পরীক্ষা সংক্রান্ত সি’দ্ধান্ত নিতে বৃহস্পতিবার সব শিক্ষাবোর্ডের স’ঙ্গে আলোচনার পর একটি প্রস্তাব তৈরি করবে।

সংশ্লিষ্ট বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ক’রোনা পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা সম্প’র্কিত সি’দ্ধান্ত মূ’লত প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শ,

ক’রোনা বি’ষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশ ও শিক্ষা ম’ন্ত্রণালয়ের ও’পর নির্ভর করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here