মাইক্রোসফটের সহযোগী প্রতিষ্ঠাতা ও বিশ্বের অন্যতম ধ’নী বিল গেটস’র বাবা আর নেই। গত সোমবার বার্ধক্যজনিত নানান রো’গে তিনি মা’রা যান। মৃ’ত্যুকালে তার ব’য়স হয়েছিল ৯৪ বছর। তিনি বিল গেটস সিনিয়র হিসেবে পরিচিত দ্বিতীয় উইলিয়াম হেনরি গেটস। তিনি সে’নাবা’হিনীর সাবেক কর্মকর্তা এবং ‘সিয়াটল ল ফার্মের’ প্রতিষ্ঠাতা অংশীদার ছিলেন।

বিল গেটস তার অফিশিয়াল এক ব্লগ পোস্টে বাবার মৃ’ত্যুর খবরের সত্যতা নিশ্চিত করেন। বিল গেটস লিখেছেন, এত বছর ধরে আমাদের জীবনে এই আশ্চর্যজনক মানুষটি পেয়ে আমরা কতটা ভাগ্যবান, তার ছাপ আমাদের সবার ও’পর দীর্ঘ সময় ধরে রয়েছে।

বিল গেটস’র পরিবার জানিয়েছে, ওয়াশিংটনের হুড ক্যানেলের সমুদ্র সৈকতসংলগ্ন বাড়িতে তার মৃ’ত্যু হয়। তার আলঝেইমার রো’গ ছিল। মাইক্রোসফট কর্পোরেশনের সহযোগী প্রতিষ্ঠাতা বিল গেটসকে দাতব্য কাজে সহায়তাকারী ছিলেন তিনি।

সৌদি আরব যেতে প্রবাসীদের উপর নতুন যেসব শর্ত আরোপ করলো বাংলাদেশ স’রকার

ক’রোনা ভাই’রাসের কারণে প্রায় ৬ মাস বন্ধ থাকার পর সৌদি আরবে যাওয়ার দ্বার খুলেছে বাংলাদেশি নাগরিকদের। তবে এজন্য বেশকিছু শর্ত মানতে হবে।

নির্দিষ্ট সংখ্যক ভিসাধারীরা দেশটিতে আপাতত যেতে পারবেন। বুধবার (১৬ সেপ্টেম্বর) এ সংক্রান্ত বেশকিছু নির্দেশনা ওয়েবসাইটে দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

এতে বলা হয়, এক্সিট, এন্ট্রি, রেসিডেন্ট, ইকামা ও ভিজিট ভিসায় যাদের ভিসার মেয়াদ আছে, তারা সৌদি আরব যেতে পারবেন। ভিসার মেয়াদ ‘ABSHER’ অ্যাপসে অথবা https://www.absher.sa/portal/landing.html লিংকে প্রবেশ করে চেক করা যাবে।

যাত্রীকে সৌদি আরব ল্যান্ডিংয়ের সময় থেকে আগের ৪৮ ঘণ্টার মধ্যে স’রকার অনুমোদিত ল্যাব থেকে কো’ভিড-১৯ টেস্ট করাতে হবে। করোনা নেগেটিভ রেজাল্ট এলে কেবল সৌদি আরবে যেতে পারবেন। ক’রোনা নেগেটিভ সার্টিফিকে’টের ৬টি কপি যাত্রীর স’ঙ্গে রাখতে হবে।

যাত্রীকে বোর্ডিং পাস সংগ্রহের আগেই দেশটির স্বা’স্থ্য ম’ন্ত্রণালয় থেকে ফরম ডাউনলোড করে তা পূর্ণ করে স্বাক্ষর করতে হবে। স্বাক্ষরিত ফরমটি সৌদি আরব এয়ারপোর্টে পৌঁছানোর পর এয়ারপোর্ট হেলথ কন্ট্রোল রুমে জমা দিতে হবে।

যাত্রীকে বোর্ডিং পাস সংগ্রহের আগেই এন্ড্রয়েড স্মার্টফোনে গুগল প্লে স্টোর থেকে ‘ TATAMAN’ ও ‘TAWAKKALNA’ অ্যাপস ডাউনলোড করে যাত্রীর স’ঙ্গে করে সৌদি আরব নিয়ে যেতে হবে। টিকিট বুকিংয়ের সময় যাত্রীর সৌদি আরবের একটি মোবাইল নম্বর (CTCM) ও যাত্রীর ইমেইল আইডি (CTCE) বুকিং PNR এ প্রদর্শন করতে হবে।

এসব শর্তাবলী ল’ঙ্ঘ’ন করলে সৌদি সিভিল এভিয়েশন আইনের ১৬৩ ধারা অনুযায়ী বড় ধরনের জরি’মানা করা হবে বলেও জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here