রয়টার্সের খবর অনুযায়ী তার নির্বাচন সম্প’র্কিত খবরে জানা গেছে, জাপানের মন্ত্রিপরিষদ স’চিব ইয়োশিহিদে সুগা সোমবার (১৪ সেপ্টেম্বর) ক্ষ’মতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) প্রধান নির্বাচিত হয়েছেন। এর ফলে বিদায়ী প্রধানমন্ত্রী শিনজো আবের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন তিনি।

ইয়োশিহিদে সুগা একজন কৃষকের ছেলে। তিনি সোমবার (১৪ সেপ্টেম্বর) দেশটির ক্ষ’মতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির ভোটে এ পদের জন্য মনোনীত হয়েছেন। ৭১ বছর ব’য়স্ক সুগা জ’ন্ম নিয়েছিলেন একজন স্ট্রবেরি চাষির ঘরে। মেধা আর ক’ঠোর পরিশ্রমে তিনি পরিণত হয়েছেন বর্ষীয়ান রাজনীতিবিদে।

নিয়ম অনুযায়ী ক্ষ’মতাসীন দলের নির্বাচিত সভাপতিই প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। আগামী বুধবার পার্লামেন্টে আরেকটি ভোটে জাপানের প্রধানমন্ত্রী বেছে নেওয়া হবে। পার্লামেন্টে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের নতুন নেতাই নিশ্চিতভাবে জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন। প্রধানমন্ত্রীত্বের পাশাপাশি সুগা এলডিপির নেতৃত্বও দেবেন।

১৯৭৩ সালে টোকিও হোসেই নামক এক নৈশ বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক করা ইয়োশিহিদে সুগার জ’ন্ম হয় কৃষক পরিবারে। নিজের উপার্জিত অর্থে পড়াশোনা করা সুগা ১৯৮৬ সালে এলডিপিতে যোগদান করেন।

পরবর্তীতে ১৯৯৬ সালে কানাজাওয়া প্রদেশ থেকে সং’সদ সদস্য নির্বাচিত হন। শিনজো আবের নেতৃত্বাধীন স’রকারের পুরো সময় মন্ত্রিপরিষদের স’চিবের দায়িত্বে থাকা সুগা স’রকারের নীতি-নির্ধারকের ভূমিকায়ও ছিলেন। নতুন প্রধানমন্ত্রী হিসেবে সুগা শিনজো আবের রেখে যাওয়া প্রধানমন্ত্রীত্বের ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত মেয়াদ পূরণ করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here