মা’র্কিন প্রে’সিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্পের বি’রুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে চীনা ভিডিও অ্যাপ টিকটক। টিকটক আশা করছে, এই সপ্তাহেই ট্রা’ম্পের বি’রুদ্ধে আইনি পদক্ষেপ শুরু হবে। ট্রা’ম্পের নির্বাহী আদেশ অনুযায়ী আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে টিকটকের মালিকানা প্রতিষ্ঠান বাইটড্যান্সের স’ঙ্গে সব ধরনের লেনদেন বন্ধ হয়ে যাবে।

ওয়াশিংটনের কর্মকর্তারা উ’দ্বেগ প্রকাশ করেছেন, সংস্থাটি আমেরিকান ব্যবহারকারীদের ত’থ্য চীনা স’রকারের কাছে সরবরাহ করতে পারে। যদিও বাইটড্যান্স এমন অ’ভিযোগ অস্বীকার করেছে। যুক্তরাষ্ট্রে এই ছোট ভিডিও তৈরির অ্যাপের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৮০ মিলিয়ন।

তবে টিকটক বলছে, এখন পর্যন্ত চীনকে কোন প্রকার ত’থ্য সরবরাহ করা হয়নি। এমনকি ব্যবহারকারীর ত’থ্য চীন চাইলেও তা টিকটক সরবরাহ করতে বা’ধ্য নয়। চলতি মাসের মাঝামাঝিতে ৯০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্র থেকে টিকটকের সকল প্রকার কার্যক্রম গুটিয়ে নেয়ার আল্টিমেটাম দেন ডোনাল্ড ট্রা’ম্প। তার এই আল্টিমেটামের পর টিকটক গ্রাহকদের ব্যক্তিগত ত’থ্যের সুরক্ষার বি’ষয়টি নিয়ে বিপাকে পড়েছে বাইটড্যান্স।

টিকটককে দেওয়া আল্টিমেটামে ট্রা’ম্প উল্লেখ করেছেন, বাইটড্যান্সের কার্যকলাপ মা’র্কিন যুক্তরাষ্ট্রের জন্য যে হু’মকি স্বরূপ তার যথেষ্ট প্রমান রয়েছে আমাদের কাছে। বাইটড্যান্স যদি ৪৫ দিনের মধ্যে মালিকানা হস্তান্তর না করে তবে দেশটিতে টিকটকের সকল প্রকার আর্থিক সম্প’র্কে বা’ধার মুখে পড়বে বলে হু’মকি দেওয়া হয়েছে

আরএএস/সাএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here