কলেজে ভর্তির জন্য প্রথম দফায় শিক্ষার্থীদের ভর্তির তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২৫ আগস্ট প্রকাশিত হবে শিক্ষার্থীদের ভর্তির জন্য বাছাই করা কলেজের তালিকা। আবেদনের সময় নির্ধারিত যে সকল কলেজের নাম দেয়া হয়েছে সেখান থেকেই যেকোনো একটি কলেজে ভর্তির জন্য মনোনীত করা হবে একজন শিক্ষার্থীকে।

ম’হামা’রী ক’রোনা ভাই’রাসের কারনে চলতি বছর অনলাইনে কলেজে ভর্তির আবেদন শুরু হয়েছিল অত ৯ আগস্ট সকাল ৭টায়। বেধে দেয়া সময় অনুযায়ী ২০ আগস্ট শেষ হয়েছে আবেদনের প্রক্রিয়া। চলতি বছর ইতোমধ্যে ভর্তির আবেদন পড়েছে ১৩ লক্ষ ৪২ হাজার ৭১৩টি।

প্রথম ধাপে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবার পর আরও দুই ধাপে ভর্তির আবেদনের সুযোগ রাখা হয়েছে। প্রথম ধাপে কোনো শিক্ষার্থী কোনো কলেজ বা মাদ্রাসায় ভর্তির জন্য মনোনীত না হলে পরের ধাপে পুনরায় আবেদন করতে পারবে। এরপরও যদি ভর্তির জন্য মনোনীত না হয় তাহলে তৃতীয় ধাপে আবারও আবেদনের সুযোগ দেয়া হবে একজন শিক্ষার্থীকে।

২৫ আগস্ট রাত ৮টায় প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশের পর শিক্ষার্থীকে অবশ্যই ২৬ আগস্ট থেকে ৩০ আগস্টের মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে। অন্যথায় আবেদন বাতিল বলে গণ্য করা হবে।

অন্যদিকে দ্বিতীয় পর্যায়ে আবেদন করার তারিখও জানা গিয়েছে। ৩০ আগস্ট প্রথম দফা ভর্তি কার্যক্রম শেষ করার পর ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত আবেদনের সুযোগ থাকবে। পছন্দক্রমের মাইগ্রেশন এবং দ্বিতীয় দফায় আবেদনের ফলাফল প্রকাশিত হবে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়।

এছাড়া তৃতীয় পর্যায়ে আবেদনের সময়সীমা বেধে দেয়া হয়েছে ৭ এবং ৮ সেপ্টেম্বর। দ্বিতীয় মাইগ্রেশনের ফলালফল এবং তৃতীয় পর্যায়ে আবেদনের ফলাফালও প্রকাশিত হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়।

ভর্তি নিশ্চিতের কাজটি শিক্ষার্থীকে করতে হবে ১১ এবং ১২ সেপ্টেম্বরের মধ্যেই। কলেজভিত্তিক চূড়ান্ত ফলাফল ঘোষণার তারিখ নির্ধারন করা হয়েছে ১৩ সেপ্টেম্বর সকাল সকাল ৮টায় এবং ভর্তি হতে হবে ১৩ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here