সকাল সকাল ঘুম থেকে উঠে রান্না ঘরে ঢুকে পড়েন আপনার স্ত্রী’! বেড টি নিয়ে হাজির হন! ভালবাসা থাকলে ব্যাপারটা উল্টে দিন। সমীক্ষা বলছে, আপনার চেয়ে তার ঘুম বেশি দরকার। খবর এইবেলার।

ধ’রা যাক, রাতে এক স’ঙ্গে শুতে গিয়েছেন এবং ঘুমিয়েছেন। এবার আপনি যদি সকাল ৮টায় ঘুম থেকে ওঠেন, তবে আপনার স্ত্রী’র ওঠা উচিত ৮টা বেজে ২০ মিনিটে। এমনটাই বলছে বিজ্ঞান।

বলছে, পুরু’ষের তুলনায় ম’হিলাদের ২০ মিনিট বেশি ঘুম দরকার। আর এটা বেশি করে দরকার মধ্যব’য়স্ক ম’হিলাদের ক্ষেত্রে। ব্রিটেনের লাফবরো বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক সমীক্ষায় এমনই মত প্রকাশ করা হয়েছে।

তবে এই বেশি ঘুম প্রয়োজনের কারণটা মে’য়েদের না জানাই ভাল। গবে’ষণা বলছে, মে’য়েদের মস্তিষ্ক বেশি জটিল, তাই ঘুমও দরকার বেশি। তা ছাড়া মে’য়েদের মা’থা সারাদিন বেশি খাটে। অন্তত পুরু’ষদের থেকে বেশি। আবার, অফিসের থেকে বাড়িতে থাকা মে’য়েদের মা’থা নাকি বেশি খাটে।

গবেষকদের বক্তব্য, ঘুম মস্তিষ্ককে পুনরুজ্জীবিত করে। ঘুমের মধ্যে মস্তিষ্ক বিশ্রাম পায় আর সেটাই খুব প্রয়োজনীয় চিকিৎসা। দিনের বেলা মস্তিষ্ক যত বেশি কাজ করবে, রাতে ঘুম তত বেশি প্রয়োজন।

মে’য়েরা একই স’ঙ্গে অনেক কাজ করেন, অনেক রকম চিন্তা করেন, অনেক বি’ষয়ে মা’থা ঘামান এবং খাটান। আর সেই জন্যই বেশি ঘুম দরকার। অন্তত ২০ মিনিট বেশি।

গবেষকরা জানিয়েছেন, পর্যা’প্ত ঘুমোতে পারলে মা’থা খাটানো এবং ঘামানো আরও ভালভাবে করা যায়। তাই ঠিকঠাক ঘুমনো গিন্নিরা আরও মা’থা খাটাতে পারেন। সেটা অন্যের অ’সুবিধা হলেও তাদের সক্ষ’মতা বাড়েই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here