মাধ্যমিক পর্যায়ের উপবৃত্তি দিতে শিক্ষার্থী নির্বাচনের নির্দেশ দেয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে। ২০২০ খ্রিষ্টাব্দে ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থী নির্বাচন করে আগামী ৩১ আগস্টের মধ্যে তালিকা উপজে’লা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে জমা দিতে বলা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে।

এছাড়া এতে গভর্নমেন্ট টু পারসন ‘জিটুপি’ পদ্ধতিতে সরাসরি শিক্ষার্থীদের মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে উপবৃত্তির টাকা পাঠাতে শিক্ষার্থী নির্বাচনের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে উপজে’লা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের।

জানা গেছে, এসইডিপি প্রকল্পের আওতায় সমন্বিত উপবৃত্তি স্কিমে ২০১৯-২০ অর্থবছর থেকে শিক্ষার্থীদের উপবৃত্তি বিতরণ শুরু হয়েছে। তবে, এ স্কিমের অপারেশন ম্যানুয়াল উল্লেখিত পদ্ধতিতে শিক্ষার্থী নির্বাচন করার সময় সাপেক্ষ।

ক’রোনা ভাই’রাস ম’হামা’রির কথা মাথায় রেখে চলতি অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা বিশেষ নীতিমালা অনুযায়ী উপবৃত্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হচ্ছে।

তাই, শিক্ষার্থী নির্বাচনের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উপজে’লা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এতে উপবৃত্তির জন্য শিক্ষার্থীর নির্বাচনের বিস্তারিত পদ্ধতি তুলে ধরা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here