ক’রোনার কারণে শুধু শিক্ষাব্যবস্থা নয়, গোটা জাতি ক্ষ’তির সম্মুখীন। অনেক কিছু খুলে দেওয়া হয়েছে। এবার পরিস্থিতি বুঝে শিক্ষাপ্রতিষ্ঠানও যথাসময়ে খুলে দেওয়া হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ সময় তিনি হতাশ না হয়ে ক’রোনাকে বৈশ্বিক বাস্তবতা মেনে শিক্ষক-শিক্ষার্থীদের ধৈ’র্য্য ধরার আহ্বান জানান।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে শনিবার (১৫ আগস্ট) গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের তার স’রকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সভায় যুক্ত হন।

গ্রিন ইউনিভার্সিটির উপা’চার্য অধ্যাপক ড. মো. গোলাম সাম’দানী ফকিরের সভাপতিত্বে সভায় ত’থ্যপ্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, ইউএস-বাংলা গ্রুপের সিইও লে. জে. মো. মইনুল ইসলাম (অব.) ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপা’চার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক বক্তৃতা করেন।

এ সময় ওবায়দুল কাদের বলেন, শিক্ষা জীবনের জন্য, জীবিকার জন্য নয়। আমরা পরীক্ষার্থী চাই না। আমরা শিক্ষার্থী চাই। যারা লেখাপড়া করে পরীক্ষা দেবে। পরীক্ষায় পাস করা যে শিক্ষাব্যবস্থা, আমরা সেই শিক্ষা চাই না। বাংলার ইতিহাস যেমন অর্জনের, তেমনি বিশ্বাসঘা’তকতারও।

১৫ আগস্টের ন্যাক্কারজনক ঘ’টনা সেটাই প্রমাণ করে। যদিও যে বু’লেট আমাদের কাছ থেকে বঙ্গবন্ধুকে কেড়ে নিয়েছিল, সেই বু’লেটই পরবর্তীতে জিয়াউর রহমানকে হ’ত্যা করেছে। খালেদা জিয়াকে বিধবা করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here