অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এমএসএমই) উদ্যোক্তাদের জামানতবিহীন ঋ’ণ দেবে বেস’রকারি প্রাইম ব্যাংক। এ লক্ষ্যে আলিবাবা গ্রুপের অনলাইন শপিং প্রতিষ্ঠান দারাজ বাংলাদেশের স’ঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

গত (২৩ জুলাই) এ সমঝোতা স্মারক সই হয়। চুক্তির আওতায় প্রাইম ব্যাংক থেকে সহজ অর্থায়ন সুবিধা পাবে দারাজ বাংলাদেশের স’ঙ্গে যুক্ত এমএসএমই প্রতিষ্ঠান।

চুক্তি অনুযায়ী দারাজের মার্চেন্টরা প্রাইম ব্যাংক থেকে জামানতবিহীন সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত ঋ’ণ এবং অন্যান্য বিশেষায়িত ফাইন্যান্সিং সার্ভিস পাবে। ডিপোজিট সুবিধা ও ই-ট্রানজেকশনের জন্য ইন্টারনেট ব্যাংকিং-অ্যালটিচুড সার্ভিস পাবে।

ঋ’ণের জন্য দুই বছরের ব্যবসায় অ’ভিজ্ঞতা ও দারাজের সুপারিশ পত্রের প্রয়োজন হবে। দারাজের মার্চেন্টরা যাতে বাসায় বা অফিসে বসেই অনায়াসে ঋ’ণের আবেদনসহ যাবতীয় ব্যাংকিংসেবা গ্রহণ করতে পারে সেজন্য প্রাইম ব্যাংক রিলেশনশিপ ম্যানেজার নিয়োগ করেছে।

এ চুক্তির ফলে এমএসএমই প্রতিষ্ঠানগুলো ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি ও ডিমান্ড লোন), ফিক্সড অ্যাসেট ক্রয় ও ক্যাপিটাল এক্সপেন্ডিচারের জন্য টার্ম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সল্যুশন (এলসি, এলএটিআর, আইডি’বিপি), ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি অর্থায়ন সুবিধা পাবে।

এমএসএমই ব্যবসায়কে প্রচলিত ধারার ব্যবসায়ের পাশাপাশি ডিজিটাল প্ল্যাটফর্মে পরিচালনা করতে আ’গ্রহী করে তোলায় প্রাইম ব্যাংক ও দারাজের এ সমঝোতার মূ’ল উদ্দ্যেশ্য। মার্চেন্টদের যাবতীয় ব্যাংকিং চা’হিদা পূরণ করে এ এমএসএমই উদ্যোক্তাদের অর্থনৈতিক উন্নয়নে কাজ করবে প্রাইম ব্যাংক ও দারাজ বাংলাদেশ।

সূত্রঃ জাগোনিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here